Bangla Kobita | Pen 008




শরশয্যা ...

অঞ্জনা নদী তীরে চন্দনা গাঁয়ে 
আমি থাকি নাই কোন দিন 
আমার জীবন তরী সাদামাটা বয়ে গেল 
সয়ে শোক দুঃখ সীমাহীন । 

আজ আর নাই মনে 
শেষ কবে উচ্চস্বরে অট্টহাস হেসেছি আমি 
আজ আর নাই মনে 
শেষ কবে কাকভোরে সাগরে সূর্যোদয় দেখেছি আমি । 

চারপাশে হাহাকার 
আদিগন্ত বিরাজিত হুক্কাহুয়া রব ।
স্কন্ধময় যত পরাজয় যত শোক 
এ মনের অগোচরে কখন যে নিভে গেল 
জীবনের দীপাবলী, মনের আলোক । 

এ দেহের চরাচর জুড়ে 
পড়ে আছে আজ এক জটায়ু পাখি 
অসহায় চোখ তার 
ডানা ঝাপটানো ছাড়া কোন কাজ নাই । 
চোখের সামনে দিয়ে সীতা নিয়ে চলে গেছে কেউ 
ভাগ্যের দোষ দেওয়া ছাড়া - আর কোন আশ্রয় নাই ।

তুমি কি স্বপ্ন দেখ ? 
আশা কর আবার বৃষ্টি হবে অঝোর ধারায় 
বিদ্বেষ ভুলে গিয়ে আবার হাসবে নারী নর 
ভালোবাসা প্রেম আর সুখের আশায় ? 

তবে এসো একবার 
দাঁড়াও আমার শরশয্যার পাশে 
হাতখানি হাতে নিয়ে বলো 
এখনও সব কিছু শেষ হয় নাই
আমি তবে নিশ্চিন্তে উত্তরায়ণের পানে চাই । 

(২৮.০৭.২০১৪ তে লেখা) 

Comments

Popular Posts