Bangla Kobita | Pen 020



নারীর নিজের বাড়ি

এক ভগিনী বলেন - আমার নেইকো নিজের বাড়ি
যেথায় আমি থাকি সেটা কোন পুরুষের বাড়ি
বাবার বাড়ি শ্বশুর বাড়ি কিংবা স্বামীর বাড়ি
ছেলের বাড়ি - সেটাও তো নয় আমার নিজের বাড়ি

কেউ কি বলে ওই বাড়িটি এই নারীটির বাড়ি
কেমন করে এমন দুঃখ ভুলতে আমি পারি
বাড়ি কি তাহলে শুধু পুরুষেরই একা
নারী কেবল দাসী কিংবা পরজীবী পোকা


ভগিনী প্রতিমে বলি - অভিমানী নারী
তোমরা ছাড়া আমরা কি আর একা বাঁচতে পারি
যে ভূমিতে চরণ তোমার সেটাই তোমার বাড়ি
সেইখানে এক ছাতার নীচে সবাই থাকতে পারি

সেই বাড়িতে লোক সমাগম তোমার স্নেহচ্ছায়া
সেই বাড়িতে মান অভিমান সেই বাড়িটাই মায়া
সেই বাড়িতে শাঁখের আওয়াজ ঘন্টা উলুধ্বনি
বধূ রূপে মাতা রূপে তোমার জয়ধ্বনি


মনের গহন বনে একটু সরল আলো ফেলে
ভেবে চিন্তে বল দেখি 'আমার' কাকে বলে
সিদ্ধান্তে যদি তুমি শেষ কথাটি বল
অধিকারে তবে সেটি তোমারই তো হল

বাড়ি তো নয় ইটের পাঁজা কিংবা মাটির স্তুপ
তোমার পরশ বিনা জগৎ পায় না বাড়ির রূপ
গোপন আঁখি মেলে দেখ একবারটি তুমি
সেই বাড়িটির দুরবস্থা যেখানে নেই তুমি


একা পুরুষ একটি কুটির সেটা বাড়ি নয়
কিন্তু নারী একা হলেও একটি বাড়ি হয়
একা পুরুষ যেথায় থাকে শ্মশান বলে তাকে
নারী থাকলে তবেই লোকে গৃহ বলে ডাকে

ফুটপাথে বা গাছতলাতেও দিব্যি বাড়ি বসে
যদি একটি নারী থাকে কোন পুরুষের পাশে
সেই বাড়িতে তুমিই তো সব সবার চেয়ে দামী
শেষ যেখানে তোমার ইচ্ছা তোমার মুখের বাণী


অন্নপূর্ণা রূপে তুমি রান্নাঘরের রানী
ভালো মন্দ যা কিছু দাও অমৃতময় মানি
অভিযোগ না করে কেহ অনুযোগ না করে
নারীর ইচ্ছা সাধ্যমত সবাই পূর্ণ করে

এরও পরে আর কি পাবে 'নিজের বাড়ি' থেকে
বলবে পুরুষ তুমি সদা রও আমার পায়ের নীচে
রসিক বলেন তাইতো আছি শিব ঠাকুরের মত
সংসারটা তোমার দেবি ত্যাগই আমার ব্রত


Please Subscribe and Share

Comments

  1. অসাধারণ ।দারুন সুন্দর লাগলো।💐🙏👍

    ReplyDelete
  2. বড়দা অসাধারন লাগলো..মন ভরে গেল

    ReplyDelete
  3. বিশ্বজিৎAugust 28, 2018 at 11:59 PM

    খুবই সুন্দর হয়েছে স্যার

    ReplyDelete

Post a Comment

Popular Posts